বাড়িআন্তর্জাতিকইরানে ভয়াবহ হামলার হুমকি দিয়ে ইসরায়েল কেন পিছু হটল?

ইরানে ভয়াবহ হামলার হুমকি দিয়ে ইসরায়েল কেন পিছু হটল?

সময় সংবাদ বিডি ঢাকা || আন্তর্জাতিক সংবাদ।
সিরিয়ার রাজধানী দামেস্কে ১ এপ্রিল ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ একজন কমান্ডার ও তার ডেপুটিসহ অন্তত ১১ জন নিহত হয়।

এ হামলার প্রতিশোধ নিতে গত ১৪ এপ্রিল ইসরায়েলে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। যদিও এ হামলা ইসরায়েল ও তার মিত্ররা ঠেকিয়ে দেওয়ায় বড় কোনো ক্ষতি হয়নি।

এ ঘটনার পরই তেহেরানে ভয়াবহ পাল্টা হামলার হুমকি দেয় ইসরায়েল। ১৫ এপ্রিল তেল আবিব ইসরায়েলে হামলা চালাতে চেয়েছিল। কিন্তু ওই হামলা থেকে ইসরায়েলে পিছু হটে।
যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন মিত্রদেশের কূটনৈতিক চাপে ইরানে বড় ধরনের হামলার সিদ্ধান্ত বাতিল করে ইসরায়েল।

ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে ওই প্রতিবেদনের আরও বলা হয়, মধ্যপ্রাচ্যে বড় পরিসরে যুদ্ধ ছড়িয়ে পড়ুক, তা চায়নি ইসরায়েলের পশ্চিমা মিত্ররা।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানের কাছের সামরিক ঘাঁটিসহ ইরানের বিভিন্ন সামরিক ঘাঁটিতে বড় হামলা চালানোর পরিকল্পনা করেছিল ইসরায়েল। এতে মধ্যপ্রাচ্য অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার সম্ভাবনা ছিল। এমন হামলা চালানো হলে তা এড়িয়ে যাওয়া তেহরানের পক্ষে কঠিন ছিল। ফলে দেশটির পক্ষ থেকে শক্তিশালী পাল্টা হামলা চালানোর ঝুঁকি বাড়ত। ইরানে ব্যাপক হামলা না চালানোর জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আহ্বান জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাজ্য ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরাও একই অনুরোধ জানিয়েছিলেন। এর জেরেই নিজের পরিকল্পনা বাতিল করেন নেতানিয়াহু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Must Read

spot_img