বাড়িঅর্থনীতিপরিবহন খাতে ক্ষতি কোটি টাকা

পরিবহন খাতে ক্ষতি কোটি টাকা

bus terminal_56615

স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকাঃ ৬ জানুয়ারি থেকে লাগাতার অবরোধ ও হরতালের কবলে পড়ে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ে। পরিবহন মালিকদের সাথে বৈঠকে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর আশ্বাসের পরও রাস্তায় বের হচ্ছে না গাড়ী।

চৌদ্দগ্রামে যাত্রীবাহী গাড়ীতে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় ৭ যাত্রী নিহত এবং ফেনীর বিভিন্ন স্থানে সিএনজিচালিত অটোরিক্সা, কাভার্ডভ্যানে অগ্নিসংযোগের ঘটনায় কিছুতেই আতংক কাটানো যাচ্ছে না। ইতিমধ্যে রাত ৯ টার পর সড়কে বাস চলাচল না করতে অনুরোধ জানিয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

লাগাতার অবরোধ-হরতালের ফাঁদে পড়ে ফেনীর পরিবহন খাতে ক্ষতি হচ্ছে কোটি কোটি টাকা। বেকার হয়ে পড়েছে এ পেশায় জড়িত প্রায় ১০ হাজার শ্রমিক। মানবেতর জীবন-যাপন করছে তাদের পরিবার।

সংশ্লিষ্ট একাধিক সূত্রের সাথে কথা বলে জানা গেছে, ঢাকা-চট্টগ্রামের সাথে ফেনীর যোগাযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম সড়কপথ। এ পথে ফেনী থেকে প্রতিদিন ঢাকা ও চট্টগ্রামে আসা-যাওয়া করে অসংখ্য গাড়ী। এছাড়া রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার, সিলেট, বরিশাল ও রংপুরে যাতায়াত করে গাড়ি।

এসব কারণে গত ৩৬ দিনে বাস মালিকদের ক্ষতি হয়েছে অন্তত ১৩ কোটি টাকা। এর মধ্যে ১১ কোটি টাকা ক্ষতি হয়েছে বাস-ট্রাক ও সিএনজি ট্যাক্সি মালিকদের।

ফেনী জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম জানান, প্রতিদিন পরিবহন খাতে ক্ষতি হচ্ছে ২০ লাখ টাকা। এতে করে ২ হাজার ৫শ শ্রমিক বেকার হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, হামলা-ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় হতাহত হয়েছে বেশ কয়েকজন চালক-হেলপার। এতে করে হামলার আশঙ্কায় সড়কে যান চলাচল কমে গেছে। তিনি সাম্প্রতিক প্রেক্ষাপটে সংকট উত্তরণে রাজনৈতিক দলগুলোকে সমঝোতা বৈঠকে বসার আহ্বান জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Must Read

spot_img